এর সাথে আমার কিছুই করার নেই | Inspiring Story of Yehudi Menuhin

 

এর সাথে আমার কিছুই করার নেই | Inspiring Story Yehudi Menuhin

উচ্চাকাঙ্ক্ষা সম্পর্কে উৎসাহমূলক কাহিনিকাহিনি

প্রখ্যাত ওস্তাদ ও বেহালাবাদক ইয়েহুদি মেনুহিনইয়েহুদি মেনুহিন তার অসাধারণ পরিচালনা ও দক্ষতার সাথে যন্ত্র বাজিয়ে সারা বিশ্বের শ্রোতা-দর্শকদের মন্ত্রমুগ্ধ করে রেখেছেন। অনেক মহান সংগীতশিল্পীর মতো, সংগীতে তার দক্ষতা ছিল অমুল্য।

তিনি সাত বছর বয়সেই সান ফ্রান্সিসকোতে বেহালা বাজানোর যাত্রা শুরু করেন এবং বারো বছর বয়সে কার্নেগি হলে একটি ঐতিহাসিক কনসার্টের মাধ্যমে তার আন্তর্জাতিক কর্মজীবনের প্রারম্ভ করেন। তার আত্মজীবনীমূলক স্মৃতিকথা, অসমাপ্ত যাত্রা বা Unfinished Journey বইয়ে মেনুহিন তার বেহালার সাথে কীভাবে তার দীর্ঘ প্রেমের সম্পর্ক শুরু হয় তা বর্ণনা করেন।

তিনি বলেন তিন বছর বয়স থেকেই মেনুহিনের বাবা-মা তাকে নিউ ইয়র্কের কনসার্টে নিয়ে যেতেন যেখানে তিনি প্রথমবারের মতো কনসার্ট গুরু এবং বেহালাবাদক লুই পার্সিঙ্গার বেহালা বাজানো শুনতে পান। পারসিঙ্গার যখন একক পর্বে ঢুকে পড়তে তখন গ্যালারিতে তার বাবা-মায়ের সাথে বসা ছোট্ট ইয়েহুদি সংগীতের মোহনায় মোহিত হয়ে পড়েন।

“এরকম এক উপস্থাপনার সময় মেনুহিন লিখেছিলেন, “আমি আমার বাবা-মার কাজে জানতে চাইলাম আমার চতুর্থ জন্মদিনে আমি একটি বেহালা উপহার পেতে পারি কিনা এবং  লুই পারসিঙ্গারকে আমার সংগীত শিক্ষক হিসেবে আশা করতে পারি কিনা”, ইয়েহুদি বলেন।

স্পষ্টতই তার ইচ্ছা পূরণ হয়েছিল। তাদেরই এক পারিবারিক বন্ধু ছোট্ট ইয়েহুদিকে একটা বেহালা উপহার দেন কিন্তু তা ছিল ধাতব তার সহ মেটালের তৈরি একটি খেলনা বেহালা।

তখন ইয়েহুদি মেনুহিনের বয়স ছিল মাত্র চার। পরিপূর্ণ বা বড় আকৃতির কোনো বেহালা বাজানোর জন্য তখনও আকারে পরিপক্ষ না হলেও এই খেলনা বেহালা দেখে তিনি ক্ষিপ্ত হয়ে উঠেন। “আর তখন আমি কান্নায় ভেঙ্গে পড়ি, বেহালাটি মাটিতে ছুড়ে মারি এবং এটা নিয়ে আমার কিছুই করার ছিল না।

বহু বছর পরে তার অতীতকে স্মরণ করে, মেনুহিন বলেছিলেন যে তিনি বুঝতে পেরেছিলেন যে তিনি একটি আসল বেহালা ব্যতীত আর কোনোও প্রত্যাশা করেন নি কারণ “আমি সহজাতভাবে জানতাম যে আমি বাজাতে পারবো।

মুরাল: জেনে নিন আপনি কে, খুঁজে বের করুন কোন জিনিসে আপনার সত্তা সবচেয়ে বেশি সম্পৃক্ত। যে ব্যক্তিকে আপনি আবিষ্কার করেছেন তাই আপনি, আর তারপর আপনি যা তা-ই করুন, তার প্রতি দক্ষতা বৃদ্ধি করুন, সাধনা করুন, চেষ্টা করুন সেই দক্ষতার কেবল মাত্র অধিকারী হতে।

 

সূত্র: ওস গিনেস এর লেখা The Call: Finding And Fulfilling the Central Purpose of Your Life থেকে নেওয়া।

 

The Searcher

Doing the right things by the right living with the right people in the right manner.

Post a Comment

Previous Post Next Post